Tuesday , 20 August 2019
এই মাত্র পাওয়া
Home » অর্থনীতি » সিধাই চরে ১৭৫ পরিবারকে ত্রাণ দিল স্থানীয় যুব সংগঠন

সিধাই চরে ১৭৫ পরিবারকে ত্রাণ দিল স্থানীয় যুব সংগঠন

 

এইচ আর হিরু, গাইবান্ধাঃ

গাইবান্ধা সদর উপজেলার ১৩ নং মোল্লারচর ইউনিয়নের ৭ থেকে ৮ টি চর রয়েছে যেগুলোর সাথে শহরের কোন সংযোগ নেই। ব্রহ্মপুত্র নদের মাঝখানে হওয়ার এবার বন্যায় এই ইউনিয়নের সব চর প্লাবিত হয়। এগুলোর মধ্যে একটি চর হল সিধাই। এ চরের সব মানুষ প্রায় ১৫ দিন ধরে পানিবন্দী হয়ে মানবেতর জীবনযাপন করছে, পানিতে ভাসিয়ে নিয়ে গেছে অনেকের বাড়িঘর, ব্যাপক ক্ষয়ক্ষতির স্বীকার হয়েছে চরের মানুষজন।

শহর থেকে অনেক দূরে হওয়ায় সরকারি বেসরকারি ত্রাণ সামগ্রী খুব সীমিত আকারে গেছে।অনেকের বাড়িতে চুলার অভাবে হাড়িতে ভাত উঠছে না। এমতাবস্থায় এই চরেরই দুটি স্বেচ্ছাসেবী সংগঠন ‘বন্ধু সমাজ উন্নয়ন সংস্থা’ ও ‘সিধাই কৃষি সমবায় সমিতি’ তাদের নিজস্ব ও সংগ্রহ করা ফান্ড থেকে এসকল পানিবন্দী মানুষের পাশে দাড়াতে ত্রাণ নিয়ে এগিয়ে আসে।

আজ বুধবার তারা ১৭৫ পরিবারকে প্রায় ২০০ টাকা সমপরিমাণ বিভিন্ন উপকরণ যেমনঃ চিড়া, মুড়ি, সয়াবিন তেল, বিস্কিট ইত্যাদি ত্রাণ সামগ্রী বিতরণ করে।
সাবুল্লা নামে একজন ত্রাণ গ্রহণকারী বলেন, “আমরা দ্বীপ চরের মানুষ হওয়ায় কেউ আমাদের খোজ খবর নেয় না, আমাদের বিপদের সময় এই সমিতি দুটির এত মহৎ কাজকে সেলাম জানাই”।

এসময় এ চরের ওয়ার্ড মেম্বর সহ সংগঠনের কর্তাব্যক্তিরা উপস্থিত ছিলেন। ওয়ার্ড মেম্বর মোঃ মোহসীন মিয়া জানান শহর থেকে দূরে হওয়ায় সরকারি ত্রাণ খুব একটা আসে না, তাই এই বিপদকালীন সময়ে তাদের এ উদ্যোগে ১৭৫ টি পরিবার ত্রাণ পেয়ে যেন স্বস্তি পেল।

সংগঠনের একজন সক্রিয় সদস্য মোঃ খোকন মিয়া বলেন, ” আমরা কয়েকদিন থেকেই পরিকল্পনা করছি যে এলাকার বেশ কিছু মানুষকে শুকনা খাবার বিতরণ করব, কেননা এলাকার মানুষ পানিবন্দী হওয়ায় কোনদিন একবেলা রান্না করতে পারছে আবার কোনদিন তাও পারছে না, ফলে তাদের খাদ্য সংকট যাতে কিছুটা কাটানো যায় সেই থেকে আমাদের এই উদ্যোগ।

Leave a Reply