Friday , 15 November 2019
এই মাত্র পাওয়া
Home » আন্তর্জাতিক » অচলাবস্থা নিরসনে ট্রাম্পের প্রস্তাব, ডেমোক্র্যাটদের নাকচ

অচলাবস্থা নিরসনে ট্রাম্পের প্রস্তাব, ডেমোক্র্যাটদের নাকচ

আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘদিন ধরে চলমান ‘শাটডাউন’ বা ‘অচলাবস্থা’ নিরসনে ছাড় দেওয়ার প্রস্তাব দিয়েছেন দেশটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ট্রাম্প জানিয়েছেন, যদি তার পরিকল্পনা মাফিক মেক্সিকো দেয়াল তৈরির জন্য ৫.৭ বিলিয়ন ডলারের তহবিল দেওয়া হয় তবে তিনি যারা যুবক বয়সে অবৈধভাবে যুক্তরাষ্ট্র প্রবেশ করেছিলেন তাদেরকে কাজ করার অনুমতি দেবেন।
তবে ট্রাম্পের এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ডেমোক্র্যাটরা। তারা বলেছেন, ট্রাম্পের এই প্রস্তাব অপর্যাপ্ত। তারা আগে ট্রাম্পকে অচলাবস্থা নিরসন করতে বলেন।
যুক্তরাষ্ট্রে নতুন বাজেট পাশ না হওয়ায় চার সপ্তাহ ধরে অচলাবস্থা চলছে। এর ফলে বেকার হয়ে পড়েছেন প্রায় ৮ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী।
এই অচলাবস্থা নিরসনে শনিবার হোয়াইট হাউসে ছাড়ের এই প্রস্তাব দেন ট্রাম্প। যুবক বয়সে যারা অবৈধ বয়সে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছিল তাদেরকে ‘ড্রিমার’ বা ‘স্বপ্নচারী’ হিসেবে অভিহিত করেন ট্রাম্প। তিনি এর আগে সবসময়ই বলেছেন, অবৈধ অভিবাসীরা যুক্তরাষ্ট্রে কাজ করতে পারবে না।
শনিবার সেই অবস্থান থেকে সরে এসে ট্রাম্প জানান, মেক্সিকো দেয়াল তৈরির জন্য তাকে তহবিল দেওয়া হলে তিনি ড্রিমারদের কাজ করতে দিতে রাজি আছেন।
ট্রাম্প জানান, তিনি একটি যুঁতসই ছাড়ের প্রস্তাব দিচ্ছেন যা দুই দলেরই গ্রহণ করা উচিত।
তবে ট্রাম্পের এই প্রস্তাবের প্রেক্ষিতে ডেমোক্র্যাট নেতা ও হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি জানান, গত ২৯ দিন ধরে চলা অচলাবস্থা হলো অনেকগুলো উদ্যোগের প্রত্যাখ্যান, যার কোনোটিই গ্রহণযোগ্য নয়। ট্রাম্প যে প্রস্তাব দিচ্ছেন সেটি ভালো কোনো প্রচেষ্টা নয়।

তথ্য : বিবিসি

Leave a Reply