Friday , 20 September 2019
এই মাত্র পাওয়া
Home » ঢাকা » উৎসবভাতায় ইনক্রিমেন্ট যোগ হবে না পেনশন সমর্পণকারীদের

উৎসবভাতায় ইনক্রিমেন্ট যোগ হবে না পেনশন সমর্পণকারীদের

অনলাইনঃ

শতভাগ পেনশন সমর্পণকারীদের উৎসবভাতায় কোনো ইনক্রিমেন্ট যোগ না করার সিদ্ধান্ত হয়েছে। তাদের ক্ষেত্রে বছরে দুটি উৎসব ভাতার সঙ্গে ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট দেওয়ার কোনো সুযোগ নেই বলে সাফ জানিয়ে দিয়েছে অর্থমন্ত্রণালয়।
সূত্র জানায়, এর আগে বিদ্যুৎ বিভাগ থেকে অর্থ মন্ত্রণালয়ের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। বিদ্যুৎ বিভাগ থেকে বলা হয়, যারা চাকরিজীবন শেষে তাদের পেনশনের শতভাগ সরকারের কাছে সমর্পণ করে এককালীন আর্থিক সুবিধা নিয়েছে তাদের ক্ষেত্রে ইনক্রিমেন্ট দেওয়ার কোনো সুযোগ আছে কি না। এরই পরিপ্রেক্ষিতে গত ১৬ নভেম্বর এ বিষয়ে একটি মতামত দেওয়া হয়। এতে বলা হয়, ‘১০০ শতাংশ পেনশন সমর্পণকারী/পারিবারিক পেনশনারগণের বছরে দুটি উৎসব ভাতার পরিমাণ নির্ধারণের ক্ষেত্রে ৫ ভাগ হারে বার্ষিক ইনক্রিমেন্ট যোগ করার কোনো সুযোগ নেই।’
বর্তমানে শতভাগ পেনশন সমর্পণকারীরা বছরে দুটি উৎসব ভাতা পাচ্ছেন। এর সঙ্গে নতুন করে নববর্ষের উৎসব ভাতাও তারা পেয়ে আসছেন।
উল্লেখ্য, সরকারি চাকরিজীবীরা পেনশনে যাওয়ার পর প্রতিমাসে পেনশনের টাকা পেয়ে থাকেন। তাদের অবর্তমানে উত্তরসুরীরা এ পেনশন পেয়ে থাকেন। তবে ১৯৮০ সাল থেকে সরকারি নিয়ম অনুযায়ী কেউ ইচ্ছে করলে পেনশনের পুরো টাকা একবারে তুলে নিতে পারেন। অনেক চাকরিজীবীই পরিবারের নানা প্রয়োজন মেটাতে পেনশনের পুরো টাকা একবারে তুলে নেন। কিন্তু চলতি অর্থবছর শতভাগ পেনশন সমর্পণের বিষয়টি সংশোধন করা হয়। এর ফলে গত জুলাই থেকে কোনো সরকারি চাকরিজীবী তাদের পেনশনের শতভাগ সমর্পণ করতে পারবেন না। তারা পেনশনের অর্ধেকটা সমর্পণ করতে পারবেন।

Leave a Reply