Friday , 20 September 2019
এই মাত্র পাওয়া
Home » ঢাকা » আজ দুদকের ত্রয়োদশ প্রতিষ্ঠাবার্ষিকী

আজ দুদকের ত্রয়োদশ প্রতিষ্ঠাবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক :

আজ ২১ নভেম্বর, দুর্নীতি দমন কমিশনের (দুদক) ত্রয়োদশ প্রতিষ্ঠাবার্ষিকী। ২০০৪ সালের এ দিনে দুর্নীতি দমন ব্যুরো থেকে এ কমিশনের যাত্রা শুরু হয়।
দুদকের এ যাত্রায় এরই মধ্যে কমিশন গঠন ও পুনর্গঠিত হয়েছে পাঁচবার। বিচারপতি সুলতান হোসেন খানের সমন্বয়ে গঠিত প্রথম কমিশনের যাত্রা।
এরপর যথাক্রমে প্রাক্তন সেনাপ্রধান হাসান মশহুদ চৌধুরী, গোলাম রহমান ও মো. বদিউজ্জামানের পরে ২০১৬ সালের ১০ মার্চ দায়িত্ব নেন বর্তমান দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বরাবরের মতো এ বছরও বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে সংস্থাটি। কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে গ্রহণ করা হয়েছে আলাদা আলাদা কর্মসূচি।
এ ছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন জাতীয় পত্রিকায় আজ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে কমিশন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিশেষ ক্রোড়পত্রে বাণী দিয়েছেন। একইসঙ্গে দুদকের পক্ষ থেকে ‘দেশপ্রেমে শপথ নিন, দুর্নীতিকে বিদায় দিন’ শীর্ষক খুদে বার্তা মোবাইলফোন ব্যবহারকারীদের নিকট প্রেরণ করা হয়েছে।
প্রতিষ্ঠাবার্ষিকীতে মঙ্গলবার সাড়ে ৯টায় কমিশনের প্রধান কার্যালয় প্রাঙ্গণে জাতীয় পতাকা ও কমিশনের পতাকা উত্তোলন করবেন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। সকাল পৌনে ১০টায় একই স্থানে শান্তির প্রতীক পায়রা অবমুক্ত করার পাশাপাশি থাকবে বেলুন ও ফেস্টুনো।
বেলা ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটোরিয়ামে কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতিমুক্ত থেকে দাপ্তরিক কার্যক্রম পরিচালনায় অঙ্গীকারাবদ্ধ থাকার লক্ষ্যে তাদের দুর্নীতিবিরোধী শপথবাক্য পাঠ করাবেন দুদক চেয়ারম্যান।
একইস্থানে অনুষ্ঠিত হবে  আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দীন। কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে কমিশনের ছয়টি বিভাগীয় কার্যালয় এবং ২২টি সমন্বিত জেলা কার্যালয়ে একই জাতীয় কর্মসূচি উদযাপন করা হবে।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ‘আমাদের সব আকাঙ্ক্ষা পূরণ হয়নি। আমাদের আশা ছিল এমন অবস্থার সৃষ্টি হবে, যাতে দুর্নীতিপরায়ণ ব্যক্তিরা বিশেষ করে সরকারি কর্মকর্তারা দুর্নীতি করার অনৈতিক সাহস সম্পূর্ণ হারিয়ে ফেলবেন। বাস্তবতা হচ্ছে, আমরা এখনো সে পর্যায়ে যেতে পারিনি। তবে আমরা চেষ্টা করছি। কোনো কোনো ক্ষেত্রে কিছু সফলতাও রয়েছে।’

Leave a Reply