Friday , 20 September 2019
এই মাত্র পাওয়া
Home » অর্থনীতি

অর্থনীতি

জাতীয়করণের দাবিতে গাইবান্ধায় ন্যাশনাল সার্ভিস কর্মিদের মানববন্ধন

  এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জে ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় কার্যসহকারীদের চাকরি জাতীয়করণের দাবিতে রোববার উপজেলা পরিষদ গেট চত্বরে ঘন্টা ব্যাপি এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। বাংলাদেশ ন্যাশনাল একতা কল্যাণ পরিষদের আয়োজনে এ কর্মসূচি পালিত হয়। মানববন্ধন চলাকালে গোবিন্দগঞ্জ ন্যাশনাল সার্ভিস একতা কল্যাণ পরিষদ ও যুব কল্যাণ সমিতির নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন সামিউল ইসলাম নোমান, হাবিব চৌদুরী, পাভেল সরকার, লিটন মিয়া ... Read More »

গাইবান্ধায় বন্যায় ক্ষতি গ্রস্থ রেল লাইন মেরামত কাজ ঈদের আগে সম্ভব হবে কি?

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ বন্যায় মারাত্মক ভাবে ক্ষতি সাধিত রেল লাইন মেরামতে ধিরগতি। ট্রেন যাত্রিদের দুর্ভোগ চরমে পৌছিলেও নেই কর্তা বাবুদে কোন মাথাব্যাথ। উলেলেখ্য,লালমনি-সান্তাহার রুটে গাইবান্ধাজেলার ত্রিমোহিনী থেকে বোনারপাড়া রেলওয়ে স্টেশন পর্যন্ত ১ হাজার ফুট রেল লাইন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় সান্তাহার -লালমনিরহাট ও রংপুর. পঞ্চগড়.কাউনিয়া.পীরগছা.নলডাঙ্গা.গাইবান্ধা.বোনারপাড়া.সোনাতলা বগুড়া দিনাজপুর. পার্বতীপুর সহ রাজধানী ঢাকার সাথে সরাসরি ট্রেন চলাচল একটানা ১৫ দিনেরর অধিক বন্ধ রয়েছে। রেল লাইন ... Read More »

গাইবান্ধায় কোরবানির পশু নিয়ে বিপাকে খামারিরা

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ স্মরণকালের ভয়াবহ বন্যায় কোরবানির পশু নিয়ে বিপাকে পড়েছেন গাইবান্ধার সুন্দরগঞ্জ . সাঘাটা.ফুলছড়ী.পলাশবাড়ী ও গোবিন্দগঞ্জ উপজেলার খামারি ও কৃষকরা। যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ায় তারা কোরবানির পশু বিক্রির জন্য জেলার বাহিরে নিয়ে যেতে পারছেন না। এমনকি বাহির থেকে ব্যবসায়ীরা গরু কিনতে আসতেও পারছেন না। অন্যদিকে দীর্ঘদিন হতে লালন পালন করা কোরবানির পশু গরু ও ছাগল আর ঘরে রাখা সম্ভব হচ্ছে ... Read More »

সিধাই চরে ১৭৫ পরিবারকে ত্রাণ দিল স্থানীয় যুব সংগঠন

  এইচ আর হিরু, গাইবান্ধাঃ গাইবান্ধা সদর উপজেলার ১৩ নং মোল্লারচর ইউনিয়নের ৭ থেকে ৮ টি চর রয়েছে যেগুলোর সাথে শহরের কোন সংযোগ নেই। ব্রহ্মপুত্র নদের মাঝখানে হওয়ার এবার বন্যায় এই ইউনিয়নের সব চর প্লাবিত হয়। এগুলোর মধ্যে একটি চর হল সিধাই। এ চরের সব মানুষ প্রায় ১৫ দিন ধরে পানিবন্দী হয়ে মানবেতর জীবনযাপন করছে, পানিতে ভাসিয়ে নিয়ে গেছে অনেকের ... Read More »

গাইবান্ধায় উপজেলা পরিষদের উদ্দোগে ২০ জন ভিক্ষুক পুনর্বাসন

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ গাইবান্ধা জেলার সদর উপজেলা পরিষদের উদ্দোগে অসহায় ২০ জন ভিক্ষুককে পুনর্বাসন করা হয়েছে। এ উপলক্ষে গাইবান্ধা সদর উপজেলা পরিষদ ২০ জন ভিক্ষুককের মাঝে নগদ মালামাল সহ ২০ টি দোকান ঘর সরবরাহ করা হয় । গতকাল রোববার ৪ জন ভিক্ষুককে চারটি দোকান ঘরের চাবি দেওয়া হয়েছে। যারা দোকান ঘর পেয়েছেন তারা বলেন, আমরা প্রতিবন্ধী, সরকারকে অনেক ধন্যবাদ, আমরা আর ভিক্ষা ... Read More »

গাইবান্ধায় জুতার কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিসাধিত ৭ লক্ষাধিক টাকা

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় শনিবার ২৯ জুন এক ভয়াবহ অগ্নিকান্ডে প্রায় ৭ লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়েছে। উপজেলা সদরে মহাসড়কের পশ্চিম পার্শ্বে সৈয়দ প্লাজা নামক একটি ভবনে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। সৈয়দ প্লাজার পশ্চিম পাশে জুতার কারখানায় এ আগুনের সূত্রপাত হয় বলে স্হানীয় সুত্রে জানা যায়। ঘটনার পর পরেই খবর পেয়ে গাইবান্ধা সদর ও গোবিন্দগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি টিম ঘটনাস্থলে উপস্থিত ... Read More »

গাইবান্ধায় সিগারেট সংকটে বেশি দামে বিক্রি হচ্ছে সিগারেট

এইচ আর হিরু, গাইবান্ধাঃ গাইবান্ধায় বাজেট উপস্থাপনের দুই দিন আগে থেকেই বাজারে সিগারেট সংকট দেখা দিয়েছে। মূল্য বৃদ্ধির অজুহাতে বাজেট ঘোষণার আগে থেকেই বাজার থেকে বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট উধাও হয়ে যায় এমন অভিযোগ পাওয়া গেছে, পাইকার ও এজেন্টরা এসব সিগারেট স্টক করে রেখেছে। গতকাল ১৩ জুন বৃহস্পতিবার সকালে বাজেট অধিবেশনের পূর্বে থেকেই ব্রিটিশ টোব্যাকো কোম্পানির বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট যেমন- বেনসন, ... Read More »

সবজি চাষে কোটিপতি আমির হোসেন

এইচ আর হিরু, গাইবান্ধাঃ চলতি বছরে ধানের দাম নেই। হতাশায় ধানক্ষেতে আগুন লাগিয়ে দিয়ে দেশে আলোচনার ঝড় তুলেছেন কৃষকরা। অনেক কৃষক আবার ধানের বস্তা নিয়ে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মিছিল, মিটিং, মানববন্ধনসহ নানা কর্মসুচি পালন করছেন। কিন্তু ধান চাষে নয়, বরং সবজি চাষে কোটিপতি হয়েছেন গাইবান্ধার সাঘাটা উপজেলার মুক্তিনগর ইউনিয়নের পুটিমারী গ্রামের কৃষক আমীর হোসেন। ৬ শতাংশ জমিতে সবজি চাষ ... Read More »

বর্ষালী ধান চাষাবাদে গাইবান্ধায় ব্যাপক সাড়া

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ আমনে ভাইরাস, ইরিতে চিতা ভরসা তাই বর্ষালী নিয়ে। গাইবান্ধার আউশ (বর্ষালী) ধান রোপণে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। ইরি বোরো ধান কাটার পর ওই জমিতে ত্রি-ফসলী হিসেবে আউশ ধান চাষাবাদে ঝুঁকে পড়ছে কৃষকরা। বোনাস ফসল পাওয়ার আশায় জেলার কয়েকটি ইউনিয়নে আউশ ধানের চারা রোপণে ব্যস্ত হয়ে উঠেছে কিষাণ কিষাণীরা। জেলার সর্বত্ত্বই ইতোমধ্যে ইরি বোরো ধান কাটা মারাই শেষ পর্যায় ... Read More »

গাইবান্ধায় ধানের ন্যায্য মূল্যের দাবীতে কৃষকদের সড়ক অবরোধ

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ ধানের ন্যায্য মূল্য এবং হাটে হাটে ক্রয় কেন্দ্র খুলে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবীতে গাইবান্ধা-ধর্মপুর উপ-মহাসড়কের দারিয়াপুরে ধানের বস্তা ফেলে সড়ক অবরোধ করেন কৃষকরা। গতকাল সকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সদর উপজেলা ও দারিয়াপুর অঞ্চল কমিটি এ অবরোধ কর্মসূচির আয়োজন করে। অবরোধ কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন. বাংলাদেশের কমিউনিস্ট পার্টি. গাইবান্ধা জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম ... Read More »