Friday , 19 July 2019
এই মাত্র পাওয়া
Home » অর্থনীতি

অর্থনীতি

গাইবান্ধায় উপজেলা পরিষদের উদ্দোগে ২০ জন ভিক্ষুক পুনর্বাসন

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ গাইবান্ধা জেলার সদর উপজেলা পরিষদের উদ্দোগে অসহায় ২০ জন ভিক্ষুককে পুনর্বাসন করা হয়েছে। এ উপলক্ষে গাইবান্ধা সদর উপজেলা পরিষদ ২০ জন ভিক্ষুককের মাঝে নগদ মালামাল সহ ২০ টি দোকান ঘর সরবরাহ করা হয় । গতকাল রোববার ৪ জন ভিক্ষুককে চারটি দোকান ঘরের চাবি দেওয়া হয়েছে। যারা দোকান ঘর পেয়েছেন তারা বলেন, আমরা প্রতিবন্ধী, সরকারকে অনেক ধন্যবাদ, আমরা আর ভিক্ষা ... Read More »

গাইবান্ধায় জুতার কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিসাধিত ৭ লক্ষাধিক টাকা

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় শনিবার ২৯ জুন এক ভয়াবহ অগ্নিকান্ডে প্রায় ৭ লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়েছে। উপজেলা সদরে মহাসড়কের পশ্চিম পার্শ্বে সৈয়দ প্লাজা নামক একটি ভবনে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। সৈয়দ প্লাজার পশ্চিম পাশে জুতার কারখানায় এ আগুনের সূত্রপাত হয় বলে স্হানীয় সুত্রে জানা যায়। ঘটনার পর পরেই খবর পেয়ে গাইবান্ধা সদর ও গোবিন্দগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি টিম ঘটনাস্থলে উপস্থিত ... Read More »

গাইবান্ধায় সিগারেট সংকটে বেশি দামে বিক্রি হচ্ছে সিগারেট

এইচ আর হিরু, গাইবান্ধাঃ গাইবান্ধায় বাজেট উপস্থাপনের দুই দিন আগে থেকেই বাজারে সিগারেট সংকট দেখা দিয়েছে। মূল্য বৃদ্ধির অজুহাতে বাজেট ঘোষণার আগে থেকেই বাজার থেকে বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট উধাও হয়ে যায় এমন অভিযোগ পাওয়া গেছে, পাইকার ও এজেন্টরা এসব সিগারেট স্টক করে রেখেছে। গতকাল ১৩ জুন বৃহস্পতিবার সকালে বাজেট অধিবেশনের পূর্বে থেকেই ব্রিটিশ টোব্যাকো কোম্পানির বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট যেমন- বেনসন, ... Read More »

সবজি চাষে কোটিপতি আমির হোসেন

এইচ আর হিরু, গাইবান্ধাঃ চলতি বছরে ধানের দাম নেই। হতাশায় ধানক্ষেতে আগুন লাগিয়ে দিয়ে দেশে আলোচনার ঝড় তুলেছেন কৃষকরা। অনেক কৃষক আবার ধানের বস্তা নিয়ে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মিছিল, মিটিং, মানববন্ধনসহ নানা কর্মসুচি পালন করছেন। কিন্তু ধান চাষে নয়, বরং সবজি চাষে কোটিপতি হয়েছেন গাইবান্ধার সাঘাটা উপজেলার মুক্তিনগর ইউনিয়নের পুটিমারী গ্রামের কৃষক আমীর হোসেন। ৬ শতাংশ জমিতে সবজি চাষ ... Read More »

বর্ষালী ধান চাষাবাদে গাইবান্ধায় ব্যাপক সাড়া

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ আমনে ভাইরাস, ইরিতে চিতা ভরসা তাই বর্ষালী নিয়ে। গাইবান্ধার আউশ (বর্ষালী) ধান রোপণে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। ইরি বোরো ধান কাটার পর ওই জমিতে ত্রি-ফসলী হিসেবে আউশ ধান চাষাবাদে ঝুঁকে পড়ছে কৃষকরা। বোনাস ফসল পাওয়ার আশায় জেলার কয়েকটি ইউনিয়নে আউশ ধানের চারা রোপণে ব্যস্ত হয়ে উঠেছে কিষাণ কিষাণীরা। জেলার সর্বত্ত্বই ইতোমধ্যে ইরি বোরো ধান কাটা মারাই শেষ পর্যায় ... Read More »

গাইবান্ধায় ধানের ন্যায্য মূল্যের দাবীতে কৃষকদের সড়ক অবরোধ

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ ধানের ন্যায্য মূল্য এবং হাটে হাটে ক্রয় কেন্দ্র খুলে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবীতে গাইবান্ধা-ধর্মপুর উপ-মহাসড়কের দারিয়াপুরে ধানের বস্তা ফেলে সড়ক অবরোধ করেন কৃষকরা। গতকাল সকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সদর উপজেলা ও দারিয়াপুর অঞ্চল কমিটি এ অবরোধ কর্মসূচির আয়োজন করে। অবরোধ কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন. বাংলাদেশের কমিউনিস্ট পার্টি. গাইবান্ধা জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম ... Read More »

সুন্দরগঞ্জে ধান ও গম ক্রয়ের উদ্বোধন

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ  গাইবান্ধার সুন্দরগঞ্জে ধান ও গম ক্রয়ের উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে উপজেলা খাদ্যগুদামে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ সোলেমান আলী। এসময় উপস্থিত ছিলেন সুন্দরগঞ্জ পৌর মেয়র আব্দুল্লাহ আল মামুন, আওয়ামী লীগের আহবায়ক টিআইএম মবকুল হোসেন প্রমাণিক, উপজলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ সৈয়দ রেজা-ই-মাহমুদ, খাদ্য নিয়ন্ত্রক আলাউদ্দিন বসুনিয়া, খাদ্যগুদাম ভারপ্রাপ্ত কর্মকর্তা মোছাঃ শাহানাজ বেগম, আওয়ামী ... Read More »

গাইবান্ধায় নির্ধারিত মূল্যের অর্ধেক দামেও বিক্রি হচ্ছেনা ইরি বোরো ধান কৃষক দিশেহারা

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ গাইবান্ধার হাটে ধান কিনতে ফড়িয়া ব্যবসায়ীরা তেমন আগ্রহ দেখাচ্ছেন না। খাদ্য বিভাগও নড়াচড়া করছে না। এ অবস্থায় সরকার নির্ধারিত মূল্যের অর্ধেক দামেও হাটে ধান বেচতে না পেরে হতাশায় পড়েছেন কৃষক। অগ্রিম ঘোষণার পরও খাদ্য বিভাগের নীরবতায় মধ্যস্বত্বভোগীরা অবিশ্বাস্য দামে ধান কিনে গুদামজাত করছে। সন্তান আর পরিবার পরিজনের সুখের জন্য সব কষ্ট মেনে নিয়ে ফসল উৎপাদন করেও দাম না পেয়ে ... Read More »

গাইবান্ধায় শিল্প কলকারখানা ও পশু খাদ্য তৈরির মিল স্থাপনের দাবি কৃষকের

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ ভুট্টা চাষ অনেক লাভজনক। অন্যান্য ফসলের চেয়ে খরচ কম লাগে। এর সব কিছুই আমাদের কাজে লাগে, গাছগুলো জ্বালানি হিসেবে ব্যবহার করি। আমি এবার ৫ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। এ অঞ্চলে ভুট্টা ভিত্তিক শিল্প কলকারখানা ও পশু খাদ্য তৈরির মিল স্থাপন করা হলে ভুট্টা চাষ আরও বৃদ্ধি পাবে বলে জানালেন ফুলছড়ি উপজেলার চর গলনা গ্রামের ভুট্টা চাষি সালাম মিয়া। ... Read More »

গাইবান্ধায় ধান নিয়ে বিপাকে কৃষক প্রতি মণ ধানে মিলছেনা একজন শ্রমিক

এইচ.আর.হিরু.গাইবান্ধাঃ গাইবান্ধায় চলতি ইরি বোরো ধান নিয়ে মহা বিপাকে কৃষক উৎপাদ খরচ বাদে প্রতি মণ ধানের মুল্যে যা পাচ্ছে তা একজন শ্রমিকের চেয়েও কম। রোদে শরীর পুড়িয়ে. বৃষ্টিতে ভিজে যেসব কৃষক দেশেরজন্য খাদ্য উৎপাদনের কাজে নিয়োজিত। তাদের উৎপাদিত খাদ্য শস্য( ধান কাটা) নিয়ে দেখা দিয়েছে শ্রমিক সংকট । বাজারে ধানের নির্ধারিত মূল্যে অনুযায়ি পারিশ্রমিক মিটাতে পারছেনা কৃষক। ধান চাষ যেনো ... Read More »